প্রিন্ট এর তারিখঃ ১৮ মে, ২০২৪ ১৩:৪৯ অপরাহ্ন || প্রকাশের তারিখঃ ১০ এপ্রিল, ২০২৪

ঠাকুরগাঁও সীমান্তে ভারতের দখলে থাকা ৯১ বিঘা জমি ৭০ বছর পর উদ্ধার

সীমান্তে ভারতের দখলে থাকা ৯১ বিঘা জমি ৭০ বছর পর উদ্ধার

হুমায়ুন কবির, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার জগদল এবং বেউরঝাড়ি বিওপি সীমান্তবর্তী নাগর নদীর ওপারে ৯১ বিঘা সিকস্তি ভারতের দখলে থাকা জমি দীর্ঘ ৭০ বছর পর অবশেষ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। একইসাথে ২৩ দশমিক ৫ বিঘা জমি পেয়েছে ভারত। গত সোমবার (৮ এপ্রিল) ঠাকুরগাঁও ৫০ বিজিবি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন। উদ্ধারকৃত জমিতে সাদা পতাকা (নিশানা) টানিয়ে দিয়েছে বাংলাদেশি সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)।

ঠাকুরগাঁও ৫০ বিজিবি জানায়, জগদল এবং বেউরঝাড়ি বিওপি সীমান্তে নাগর নদীর ওপারে ৯১ বিঘা সিকস্তি জমি ভারতের দখলে ছিল। ঠাকুরগাঁও ব্যাটালিয়ন স্ট্রীপ ম্যাপ দেখে বিষয়টি সম্পর্কে নিশ্চিত হয়। যা নিয়ে দীর্ঘদিন ধরে বাংলাদেশের হয়ে বিজিবি দাবি করে আসছিল। পরে ৫০ বিজিবি বাংলাদেশ সার্ভে বিভাগ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সাথে যোগাযোগ করে। প্রেক্ষিতে ৫০ বিজিবির আহ্বানে বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের মধ্যে পতাকা বৈঠকের আয়োজন করা হয়। সেই বৈঠকে বিজিবির পক্ষ হতে জোরালো দাবি জানানো হয় এবং বলা হয়, বিষয়টি নিষ্পত্তির জন্য সার্ভেয়ারের মাধ্যমে যৌথ জরিপের প্রয়োজন। এরই প্রেক্ষিতে চলতি বছরের ৬ ও ৭ মার্চ বাংলাদেশ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সহকারী জরিপ ও চার্জ অফিসার এবং ভারতীয় সার্ভে বিভাগের সহকারী চার্জ অফিসার এর সমন্বয়ে বিজিবি-বিএসএফ'র উপস্থিতিতে ঠাকুরগাঁও ব্যাটালিয়নের আওতায় জগদল এবং বেউরঝাড়ি বিওপি সীমানা নির্ধারণের লক্ষ্যে যৌথ জরিপ ও এলাকা পরিদর্শন করা হয়। সেই কার্যক্রমের অংশ হিসেবে গত ৬ মার্চ জগদল বিওপির আওতায় জরিপ কার্যক্রম পরিচালনা করে প্রায় ১৫ বিঘা ভারতের দখলে থাকা জমি বাংলাদেশের অনুকূলে পাওয়া যায় এবং অপরদিকে প্রায় ৭ দশমিক ৫ বিঘা বাংলাদেশের দখলে থাকা জমি ভারত পায়। এরপর গত ৭ মার্চ বেউরঝাড়ি বিওপির আওতায় জরিপ কার্যক্রম পরিচালনা করে প্রায় ৭৬ বিঘা ভারতের দখলে থাকা জমি বাংলাদেশের অনুকূলে পাওয়া যায়। অপরদিকে প্রায় ১৬ বিঘা বাংলাদেশের দখলে থাকা জমি ভারত পায়। উক্ত জরিপে বাংলাদেশের প্রাপ্ত জমির পরিমান ৯১ বিঘা এবং ভারতের প্রাপ্ত জমির পরিমান ২৩ দশমিক ৫ বিঘা। বাংলাদেশের উদ্ধারকৃত ৯১ বিঘা জমির মধ্যে ৭৭ বিঘা আবাদি জমি, ১১ বিঘা চা বাগান এবং ৩ বিঘা নদীর চর।

বেউরঝাড়ি গ্রামের সীমান্তবর্তী বাসিন্দা ফয়সাল হোসেন বলেন, এই যে গম ক্ষেত এটা ভারতের। আমি ছোটকাল থেকেই দেখতেছি। আমরা কখনো এই জমিতে যেতে পারি না। এই জমিতে ভারতের লোকজন চাষাবাদ করে। আমাদেরকে কখনো যেতে দেয় নাই। এখন শুনতে পেয়েছি যে এই জমি নাকি বাংলাদেশ পেয়েছে। এতে আমাদের এলাকার মধ্যে এক ধরনের আনন্দ উৎসব চলছে। সবার মনে অনেক আনন্দ।

ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল তানজীর আহম্মদ বলেন, আমরা ম্যাপ দেখে বুঝতে পারি বাংলাদেশের জগদল ও বেউরঝাড়ি সীমান্তের ওপারে বেশ কিছু জমি আমাদের রয়েছে। আমরা এ বিষয়ে ভারতের সাথে কথা বলি এবং জরিপের আহ্বান জানাই। পরে ভারত সারা দিলে বিজিবি এবং বিএসএফের যৌথ উদ্যোগে জমির মালিকানা চুড়ান্ত করা হয়।

প্রিন্ট নিউজ