প্রিন্ট এর তারিখঃ ১৯ মে, ২০২৪ ০৪:২৮ পূর্বাহ্ন || প্রকাশের তারিখঃ ০৯ মার্চ, ২০২৪

রমজানে গাজায় যুদ্ধবিরতি কার্যকর কঠিন হবে: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ডেস্ক রিপোর্টঃ রমজানের মধ্যে গাজায় ইসরাইল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর করা কঠিন হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় শুক্রবার (৯ মার্চ) ফিলাডেলফিয়ায় সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এ কথা বলেন তিনি।

আগামী সোমবার বা মঙ্গলবার থেকে গাজায় হিজরি ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস শুরু হতে পারে। তবে বিষয়টি পুরোটাই চাঁদ দেখার ওপর নির্ভর করছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, রমজানে গাজায় যুদ্ধবিরতির চুক্তি সম্ভব কি না প্রশ্ন করলে বাইডেন বলেন, ‘এটা কঠিন মনে হচ্ছে। ’

এর আগে গত মঙ্গলবার জো বাইডেন সতর্ক করে বলেছিলেন, পবিত্র রমজানের আগে ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি না হলে ‘খুবই বিপজ্জনক’ পরিস্থিতি হবে। একই সঙ্গে তিনি বলেন, যুদ্ধবিরতির চুক্তিটি গ্রহণের বিষয়টি হামাসের ওপর নির্ভর করছে।

গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতি চুক্তি নিয়ে মিশরের রাজধানী কায়রোতে হওয়া আলোচনা ভেস্তে গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরাইলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা ও দুই শতাধিক ব্যক্তিকে জিম্মি করে। এ ঘটনার পর গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরাইল। তাদের হামলায় এখন পর্যন্ত প্রায় ৩১ হাজার মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছে ৭২ হাজার ১৯৮ জন।

 

সূএ: ভো

প্রিন্ট নিউজ