১২:২৭ পূর্বাহ্ন, শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০ ইং

বিরল প্রজাতির প্রাণী সোনালি বাঘ ধরা দিল এক চিত্রশিল্পীর ক্যামেরায়

নিউজ ডেস্ক | যুগের কণ্ঠ .কম
আপডেট : ১৪ জুলাই, ২০২০
ক্যাটাগরি : বিনোদন
পোস্টটি শেয়ার করুন
সংগৃহীত

টানা লকডাউনের ফলে যেন প্রাণ ভরে নিঃশ্বাস নেওয়া শুরু করেছে প্রকৃতি। অজানা শক্তির এই অপরূপ সৃষ্টি চারিদিকে ছড়িয়ে রেখেছে কতই না আশ্চর্য। কিন্তু, অধিকাংশ সময়েই মানুষের চোখে অনেক কিছু ধরা দেয় না। আর যখন দেয়, তখন দু চোখ ভরে দেখে নিতে ইচ্ছে করে। এই ধরার বুকে এমন অনেক কিছুই রয়েছে যা বিরল বললেও কম বলা হবে।

অতি বিরল এই ধরনের কিছু জিনিসই কখনও ধরা পড়ে দক্ষ কোনও ফটোগ্রাফারের লেন্সে। আর সেই একটা ফ্রেমই সারাজীবনের জন্য অমর হয়ে থাকে। ঠিক যেভাবে দিনকয়েক আগেই কর্নাটকের জঙ্গলে এক ফটোগ্রাফার বিরল ব্ল্যাক প্যান্থারের ছবি তুলতে সক্ষম হয়েছিলেন।

একইভাবে এবার আরেক বিরল প্রজাতির প্রাণী সোনালি বাঘ ধরা দিল এক চিত্রশিল্পীর ক্যামেরায়। শিল্পীর ক্যামেরায় সে ভারতের কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যে ধরা দিয়েছে বাঘটি। এটিকে অনেক সময় ‘ট্যাবি টাইগার’ বা ‘স্ট্রবেরি টাইগার’ও বলা হয়ে থাকে। গোটা দেশে এই প্রজাতির বাঘ মাত্র এই একটিই রয়েছে। যেই ফটোগ্রাফারের ক্যামেরায় সে ধরা দিয়েছে তার নাম ময়ুরেশ হেন্ডরে।

পশ্চিমবঙ্গের রয়েল বেঙ্গল টাইগারের সঙ্গে এই বাঘের মূল পার্থক্য হল, এই বাঘটির শরীরে কালো রঙের ডোরাকাটা দাগ থাকে না। বরং তার বদলে সোনালি রঙের ডোরাকাটা দাগ দেখা যায়। ছবিটি প্রথম টুইটারে শেয়ার করেন আইএফএস অফিসার পারভিন কাসোয়ান। তারপরই ভাইরাল হয়ে যায় বিরলতম এই বাঘের ছবি।


Comments



ফারিয়ার একাধিক চমক

মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০

'ভুল ভুলাইয়া টু'তে অভিনয়…

শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯

xzvzvz

রবিবার, ২৪ মে, ২০২০

হিন্দি ভাষার চলচ্চিত্রে…

রবিবার, ১৮ আগস্ট, ২০১৯

‘আমার সন্তানরা হিন্দুও…

মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০

বস্থার উন্নতি হয়েছে…

শুক্রবার, ১৬ আগস্ট, ২০১৯

বিরল প্রজাতির প্রাণী…

মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০

জরিপ

ভারতের সঙ্গে দেশবিরোধী চুক্তিকে আড়াল করতে যুবলীগ নেতা সম্রাটককে গ্রেপ্তারের নাটক সাজানো হয়েছে বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আপনি কি তাঁর এই বক্তব্যের সঙ্গে একমত?

হ্যাঁ
না
মন্তব্য নেই



নামাজের সময়সূচি

০২ অক্টোবর, ২০২০
ফজর৫:২০
জোহর১২:১২
আসর৪:৪৩
মাগরিব৫:৪৯
ইশা৭:০১
সূর্যাস্ত : ৫:৪৯সূর্যোদয় : ৬:৩৭