প্রিন্ট এর তারিখঃ ১৮ মে, ২০২৪ ১২:৩৭ অপরাহ্ন || প্রকাশের তারিখঃ ০১ ফেব্রুয়ারী, ২০২৩

সাংবাদিক নেতা জাওহার ইকবালের জন্মদিনে যুগেরকন্ঠ পরিবারের শুভেচ্ছা

জাওহার ইকবাল

ডেস্ক রিপোর্টঃ সাংবাদিক নেতা জওহার ইকবালের ৩৮তম জন্মদিনে শুভেচ্ছা ও শুভ কামনা জানিয়েছে অনলাইন পত্রিকা যুগেরকন্ঠ পরিবার।   জাওহার ইকবাল ১৯৮৪ সালে পহেলা ফেব্রুয়ারি পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ থানাধীন চৈতা গ্রামে ঐতিহ্যবাহী ও সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে। তার পিতা ভাষা সংগ্রামী অধ্যক্ষ মাওলানা নূর মোহাম্মদ খান মাদ্রাসা বোর্ডের বোর্ড অফ গভর্নরসহ তার বর্ণাঢ্য জীবনের স্মৃতি কথা অনেক। তার দাদা মাওলানা ইউনুস রহ. সার্বজনীন শ্রদ্ধাভাজন একজন সুফি সাধক ছিলেন।

ইকবাল চৈতা নেছারিয়া ফাজিল মাদ্রাসা থেকে দাখিল (এস এস সি) পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে পরবর্তীতে আলিম এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগে অধ্যায়ন করে। শিক্ষাগত জীবনে মাদ্রাসা শিক্ষায় সর্বোচ্চ ডিগ্রি কামিল এমএ ডিগ্রি অর্জনের পাশাপাশি ইসলামিক স্টাডিজ বিভাগে বি এ অনার্স, মাস্টার্স এবং গণযোগাযোগ ও সাংবাদিকতায় মাস্টার্সে প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হন।

কর্মজীবনে সাংবাদিকতায় দৈনিক ইনকিলাব, দৈনিক আজকালের খবর, দৈনিক ডেসটিনি, ইসলামিক টেলিভিশন, চ্যানেল ২৪  দৈনিক আলোকিত বাংলাদেশ বর্তমানে দৈনিক ভোরের পাতায় সিনিয়র সাব এডিটর হিসেবে কর্মরত আছেন।

এছাড়াও তিনি চ্যানেল টুয়েন্টি ফোর, ইসলামিক টেলিভিশন, এটিএন বাংলা, বিজয় টিভি, বাংলা টিভি, দীপ্ত টিভি, এসএ টিভি, একুশে টিভি,বৈশাখী টেলিভিশন সহ বিভিন্ন টিভি চ্যানেলের উপস্থাপক ও আলোচক।

তার লেখা এডিটোরিয়াল, শতাধিক ইসলামিক আর্টিকেল বিভিন্ন জাতীয় দৈনিক, পাক্ষিক, মাসিক ত্রৈমাসিক মাসিক ও বিভিন্ন ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে।

তিনি সহস্রাধিক পেশাদার সাংবাদিকদের বৃহত্তর সংগঠন ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সাংবাদিকদের ভালোবাসায় বারবার নির্বাচিত সর্বশেষ যুগ্ম সাধারণ সম্পাদক। ইয়োথ জার্নালিস্ট ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক, গাংচিল সাংবাদিক ফোরামে যুগ্ম সম্পাদক,ইউনাইটেড জার্নালিস্ট ফোরামের সভাপতি, ঢাকাস্থ পটুয়াখালী জার্নালিস্ট ফোরামের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক। সাংবাদিকতার পাশাপাশি তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ছিলেন।

তিনি সাংবাদিক সামাজিক ও সংগঠনিক দক্ষতার স্বীকৃতি স্বরূপ বিভিন্ন সংগঠনের একাধিক অ্যাওয়ার্ড প্রাপ্ত হয়েছেন। হাস্যজ্জল সদালাপি প্রিয় সাংবাদিক নেতার জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 

সূএ: ইবাংলা

প্রিন্ট নিউজ