প্রিন্ট এর তারিখঃ ২০ এপ্রিল, ২০২৪ ০৮:০৬ পূর্বাহ্ন || প্রকাশের তারিখঃ ১৩ সেপ্টেম্বর, ২০২১

শ্রীনগরের বালাশুরে সন্ধ্যায় জমে উঠে মাছের হাট

বালাশুর চৌরাস্তার মোড়ে সন্ধ্যার পরই জমে উঠে মাছের হাট

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর উপজেলার বালাশুর চৌরাস্তার মোড়ে সন্ধ্যার পরই জমে উঠে মাছের হাট। পদ্মা নদীর টাটকা ইলিশ, চিংড়ি, রুই, কাতল, আইড়, বোয়াল, রিঠা, তাঁরা বাইন, বালিয়া ও আড়িয়াল বিলের ডাঙ্গার গজার, শোল, কৈ, শিং, মাগুরসহ ছোট বড় নানা প্রজাতির তাজা ও ফরমালিনমুক্ত মাছের পসরা সাজিয়ে বসেন জেলেরা। সন্ধ্যা থেকে রাত সাড়ে ১০ টা পর্যন্ত এখানে মাছ বিকিকিনি চলে। দূরদুরান্ত থেকে হাজারো ক্রেতার সমাগমে জমে উঠে বালাশুর মাছের হাটটি। এখানে প্রায় ২০ থেকে ৩০ জন জেলে স্থায়ীভাবে মাছ নিয়ে বসেন। এছাড়াও পদ্মা নদী ও আড়িয়াল বিল এলাকার প্রায় শতাধিক নিন্মআয়ের মৎস্য পেশা জীবি মানুষ বালাশুর আসেন মাছ বিক্রি করতে। তারা সাধারণ ক্রেতাদের কাছে মাছ বিক্রি করেন। প্রতি রাতে কয়েক লাখ টাকার মাছ বেচা-কেনা হচ্ছে এখানে।

সরেজমিন গিয়ে দেখা যায়, ঢাকা-শ্রীনগর-দোহার আন্ত:সড়কের শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল ও ভাগ্যকুল দুই ইউনিয়নের সীমানাবর্তী স্থানের বালাশুর চৌরাস্তা সড়কের উত্তর পাশে ক্রেতা-বিক্রেতাদের হাকডাকে জমে উঠেছে মাছের বাজারটি। অত্র এলাকার পদ্মা নদী ও আড়িয়াল বিলের দেশী জাতের বিভিন্ন প্রজাতির মাছের মেলায় পরিনত হয়েছে হাটটি। জানা যায়, প্রতিদিন সন্ধ্যার পরপরই এখানে বিভিন্ন স্থান থেকে মৎস্যজীবিরা ভেজালমুক্ত ও তাজা মাছ আনতে শুরু করেন এখানে। ছোট বড় এসব দেশী মাছ কিনতে হাজারো ক্রেতার আগমন ঘটে এখানে। লক্ষ্য করা গেছে, সড়কের পাশে এসব মাছ পথচারীর দৃষ্টি আক্রর্ষণ  করছে। পথিমধ্যে গাড়ি থামিয়ে অনেকেই পছন্দের ও শখের মাছ কিনে বাড়ি ফিরছেন। 

এ সময় কয়েকজন ক্রেতা জানান, বালাশুর মাছের হাটে পদ্মা নদীর মাছের আমদানী বেশী। এছাড়াও আড়িয়াল বিলের ডাঙ্গার মাছও এখানে পাওয়া যাচ্ছে। তুলনামূলকভাবে মাছের দাম একটু কম হওয়ায় তারা বালাশুর মাছের হাটে প্রায়ই আসেন। 

ফটিক দাসসহ মৎস্য ব্যবসায়ীরা বলেন, স্থানীয় মাছের আড়ৎগুলো থেকে তারা মাছ সংগ্রহ করেন। এছাড়াও পদ্মা নদী ও আড়িয়াল বিল এলাকার মৎস্য জীবিদের কাছ থেকে তাজা মাছ সংগ্রহ করেন। আন্যান্য হাট/বাজারের তুলনায় বালাশুর হাটে কমদামে মাছ বিক্রি করেন তারা। সন্ধ্যার পরে পছন্দের মাছ কিনতে মানুষের ভিড় জমে এখানে। ঐতিহ্যবাহী বালাশুর চৌরাস্তার হাটটি বিভিন্ন প্রকার মাছের জন্য ক্রেতাদের কাছে দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। দূরদুরান্ত থেকেও প্রতিদিন অসংখ্য ক্রেতার আগমন হচ্ছে বালাশুরের এই মাছের হাটে।

প্রিন্ট নিউজ