প্রিন্ট এর তারিখঃ ০৮ মে, ২০২৪ ০৭:১৭ পূর্বাহ্ন || প্রকাশের তারিখঃ ১৫ জুন, ২০২১

লৌহজংয়ে মাইগ্রেশন ফোরামের কমিটি গঠন ডা.আ.হাকিম সভাপতি, নাসিমা বেগম সাধারণ সম্পাদক

যুগের কন্ঠ

প্রমত্তা পদ্মা নদী তীর ঘেষে লৌহজং মুন্সীগঞ্জের অন্যতম উপজেলা। অন্যান্য উপজেলার তুলনায় এ উপজেলায় বিদেশ ফেরত অভিবাসীদের সংখ্যা তুলনামুলকভাবে বেশি। প্রতি বছর এ উপজেলা থেকে শতশত মানুষ বিদেশ যাওয়া আসা করছে। সেই তুলনায় নিরাপদ অভিবাসনের জন্য সরকারি ও বেসরকারী সেবা সংস্থাগুলোর সংখ্যা তুলনামুলকভাবে কম। অথচ অত্র অঞ্চলের আয়ের বড় একটি অংশ হচ্ছে প্রবাসীদের আয়। নিরাপদ অভিবাসনের লক্ষে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের অনুপ্রেরণা ফেইজ -২ প্রকল্পের কার্যক্রম এ অঞ্চলে শুরু করা হয়েছে। প্রকল্পের মেয়াদ পরবর্তিতেও যেনো অভিবাসীরা সঠিক তথ্য ও পরামর্শ পেতে পারে সে লক্ষ্যে লৌহজং  উপজেলায় একটি ফোরাম গঠনের উদ্যোগ নেওয়া হয়। এ জন্য উপজেলার গন্যমান্য ব্যক্তিদের নিয়ে ১৫ই জুন ২০২১ মঙ্গলবার মুন্সীগঞ্জের লৌহজংয়ে ব্রাকের আঞ্চলিক প্রধান অফিসে একটি মিটিং এর আয়োজন করা হয়।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অনুপ্রেরণা প্রকল্পের ফেইজ-২ এর ফিল্ড অর্গানাইজার মিতু আক্তারের পরিচালনায় মিটিং শুরু করা হয়। এ সময় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অনুপ্রেরণা প্রকল্পের ফেইজ-২ এর কার্যক্রম বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ব্র্যাক প্রতিনিধি ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর মো.এমদাদুল হক। এ সময় ফোরমের উদ্দেশ্য ও কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়।
উক্ত মিটিং এ উপস্থিত সকলের সম্মতিক্রমে সভাপতি হিসেবে সকলে সম্মতিক্রমে ডা. আ.হাকিম কে নির্বাচিত করা হয়। সহ-সভাপতি হিসেবে ঘোলতলী ইউনিয়ন পরিষদের সদস্য মো. ইউসুফ ফরাজীকে, মৌছা আমেনা দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষিকা নাসিমা বেগমকে সাধারন সম্পাদকের দায়িত্ব প্রদান করা হয়।  বিদেশ ফেরত শেখ সেলিমকে সাংগঠনিক সম্পাদক হিসেবে, সাংবাদিক মো.রাকিব শেখকে তথ্য ও প্রচার সম্পাদকের দায়িত্ব প্রদান করা হয়। সম্মনিত সদস্য হিসেবে মনোনিত করা হয় বিদেশ ফেরত অভিবাসী মোঃ সিফাত মোড়ল। পদাধিকারবলে পর্যবেক্ষক সদস্য হিসেবে নির্বাচিত হোন ব্র্যাক প্রতিনিধি ডিস্ট্রিক্ট কো অর্ডিনেটর মো.এমদাদুল হক ।

মিটিং পরিচালনার শেষ পর্যায়ে ফোরামের সভাপতি বলেন যে বর্তমান ফোরামটি যুগের চাহিদা অনুযায়ী দরকার ছিল। মুলত আমরা এ ফোরামের মাধ্যমে নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের রিইন্ট্রিগ্রেশনে বিরাট ভুমিকা রাখতে পারবো বলে আশা রাখছি। এরপর সভাপতির অনুমতিক্রমে আগামী মিটিং এ একটি কার্যকরী কমিটির উল্লেখযোগ্য কার্যক্রমের মাধ্যমে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয়ন নিয়ে মিটিং এর সমাপ্তি ঘোষণা করা হয়।

প্রিন্ট নিউজ