প্রিন্ট এর তারিখঃ ২৬ এপ্রিল, ২০২৪ ১৫:৫৩ অপরাহ্ন || প্রকাশের তারিখঃ ০৪ ফেব্রুয়ারী, ২০২১

ভারত ও জাপানের সঙ্গে যৌথভাবে বন্দর-টার্মিনাল নির্মাণ চুক্তি বাতিল করেছে শ্রীলঙ্কা

সংগৃহীত

ভারত ও জাপানের সঙ্গে যৌথভাবে বন্দর-টার্মিনাল নির্মাণ চুক্তি বাতিল করেছে শ্রীলঙ্কা। দেশটিতে বন্দর বেসরকারীকরণের বিরুদ্ধে তীব্র বিক্ষোভের জেরে মহিন্দা রাজাপক্ষ সরকার এই সিদ্ধান্ত নেয়। এক প্রতিবেদনে এ তথ্য জানায় হিন্দুস্তান টাইমস।

২০১৯ সালে ভারত ও জাপানের সঙ্গে বন্দর নির্মাণের চুক্তি হয় শ্রীলঙ্কার। চুক্তিতে বলা হয় কলম্বো বন্দরের পূর্ব প্রান্তে একটি টার্মিনাল তৈরি করা হবে। এই টার্মিনালের ৪৯ শতাংশ মালিকানা ভারত ও জাপানের হাতে থাকবে এবং বাকি ৫১ শতাংশের মালিকানা থাকবে শ্রীলঙ্কার হাতে। বন্দরে বিনিয়োগ করার কথা ছিল ভারতের আদানি গ্রুপের।  

বন্দরের বেসরকারীকরণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানায় শ্রীলঙ্কার ২৩টি শ্রমিক সংগঠন এবং বিরোধী দলগুলো। সংগঠনগুলো দাবি করে টার্মিনালের সম্পূর্ণ মালিকানা থাকতে হবে বন্দর কর্তৃপক্ষের হাতে। 

দেশের এমন অস্থিতিশীল পরিস্থিতিতে এগিয়ে আসে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষ। তিনি জানান, সমুদ্রপথে আমদানিকৃত পণ্য কলম্বো হয়ে ভারতে পৌঁছে দেওয়া হয়। এই চুক্তি বাতিল হলে, দেশের অনেক ক্ষতি হয়ে যাবে।

কিন্তু তাতে সায় দেয়নি আন্দোলনকারীরা। এদের সঙ্গে যুক্ত হয় দেশের সাধারণ মানুষও। রাজাপক্ষের সরকারের অনেক মন্ত্রীও এই বেসরকারীকরণের বিরুদ্ধে প্রকাশ্যে বক্তব্য দেয়।  

এদিকে চুক্তি বাতিলের পর শ্রীলঙ্কার ভারতীয় হাইকমিশনের মুখপাত্র এক প্রতিক্রিয়া জানায়, ২০১৯ সালের ত্রিপক্ষীয় চুক্তির দ্রুত বাস্তবায়ন করার জন্য তারা আহ্বান জানিয়েছিলেন। এ ছাড়া তিন মাস আগে বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে প্রকল্পটি বাস্তবায়নের জন্য শ্রীলঙ্কার মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা জানতে চেয়েছিলেন।

প্রিন্ট নিউজ