প্রিন্ট এর তারিখঃ ২৯ মার্চ, ২০২৪ ১৩:০১ অপরাহ্ন || প্রকাশের তারিখঃ ০৭ নভেম্বর, ২০১৯

খুলনার দৌলতপুরের ফুটপাত আবারও অবৈধ দোকানীদের দখলে

খুলনা প্রতিনিধি : সম্প্রতি উচ্ছদে অভযিানরে পর আবারও খুলনা মহানগরীর দৌলতপুর এলাকার ফুটপাত অবৈধ দোকানীদের দখলে চলে গছেে । কেসিসি মেয়র আলহাজ তালুকদার আবদুল খালেকের কঠোর নির্দেশ অমান্য করে কতিপয় ব্যবসায়ী বিভিন্ন পসরা সাজিয়ে পুনরায় দোকান খুলে ব্যবসা শুরু করেছে ।

নগরীর দৌলতপুর থানাধীন নতুন রাস্তার মোড় থেকে শুরু করে বেবীট্যাক্সী স্ট্যান্ড পর্যন্ত ফুটপাতের ওপর গড়ে উঠেছে অবৈধ দোকানীদের পসরা। অজ্ঞাত রহস্যজনক কারনে আইন প্রয়োগকারীরা নীরব। খুলনা-যশোর মহাসড়কের দু’পার্শ্বের ফুটপাতের ওপর বিভিন্ন দোকানীর পসরা গড়ে উঠায় পথচারী চলাচলে চরম বিগ্নের সৃষ্টি হচ্ছে। দৌলতপুর এলাকায় একাধিক স্কুল, কলেজ ও মাদ্রাসা রয়েছে। উক্ত স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থী রয়েছে লক্ষাধিক।

এদের প্রতিনিয়ত চলাচলের নিরাপদ মাধ্যম হচ্ছে সড়কের দু’পার্শ্বের ফুটপাত। আর ওই ফুটপাতে যদি থাকে অবৈধ দোকানীদের দখলে তা’হলে অবস্থাটা কি হয়? বাধ্য হয়ে স্কুল, কলেজ ও মাদ্রাসা পড়–য়া শিক্ষার্থীরা ফুটপাতের ওপর দিয়ে চলাচলে বাধা গ্রস্থ হয়ে বাধ্য হতে হচ্ছে তাদের জীবনের ঝুঁকি নিয়ে সড়কের ওপর দিয়ে চলাচল করতে। প্রতিনিয়ত ঘটছে ছোট ছোট দুর্ঘটনা, এই অবস্থা চলতে থাকলে বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছে অভিজ্ঞ মহল।

দৌলতপুর বাজার মোড়, ঈদগাহ মাঠের সামনে, কেসিসি মার্কেটের মহাসড়কের দু’পার্শ্বে বিভিন্ন অবৈধ দোকানীরা তাদের দোকানের পরিধি ক্রমশ বৃদ্ধি করে চলেছে। এসব দোকানীরা অজ্ঞাত কারনে যখন জানতে পারে আইন প্রয়োগকারীরা আসছে,তখন তারা অবৈধ স্থাপনা পর্দার আড়ালে নিয়ে রাখে।

আবার যখন আইন প্রয়োগকারীরা চলে যায় তখন আবার যথাতথা দোকানীদের পসরা গড়ে ওঠে। অধিকাংশ দোকানীর সাথে কথা হলে জানা যায় ফুটপাতের ওপর দোকান গড়ে তোলায় তারা নিয়মিত টোল প্রদান করে থাকে। জন মানুষেরও ভুক্তভোগীদের মনে প্রশ্ন উঠেছে এসব অবৈধ দোকানীর টোল আদায় করে কারা? এ ব্যাপারে ভুক্তভোগী মহল ও এলাকাবাসী সহ বিভিন্ন মহল খুলনা সিটি কর্পোরেশনের সিটি মেয়রের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

প্রিন্ট নিউজ